ওদের কাছে এফ-৩৫ বিক্রি ও সোলাইমানি হ’ত্যা গভীরভাবে সম্পর্কযুক্ত!

আন্তর্জাতিক

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ইরা’নের ই’সলা’মি বি’প্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কু’দ’স ফো’র্সের সাবেক কমা’ন্ডার লেফ’টে্যোন্ট জেনারেল কা’সে’ম সো’লা’ইমা’নি হ-ত্যা এবং সংযুক্ত আরব আমিরাতের কাছে এফ-৩৫ জ’ঙ্গি’বি’মান বি’ক্রির কথিত চুক্তি ডিল অফ দ্যা সেঞ্চুরির গভীর সম্পর্ক রয়েছে।

গত বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতার শেষ দিকে এই চুক্তির আওতায় সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনসহ কয়েকটি আরব দেশ মার্কিন মধ্যস্থতায় ইহু’দিবা’দী ইস’রাই’লের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে। ক্ষমতা থেকে বিদায় নেয়ার প্রায় পাঁচ মাস পরে এসে মাইক পম্পেও বলছেন, ধারাবাহিকভাবে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছিল যার পরি’ণতি’তে ডিল অফ দ্যা সেঞ্চুরি সই হয়।

এরমধ্যে সংযুক্ত আরব আমিরাতের কাছে এফ-৩৫ জ’ঙ্গি’বি’মান বিক্রির চুক্তি অন্যতম। মাইক পম্পেও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। ইস’রাই’লের ইয়ে’দিয়োথ অ’হরোনথ পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে মাইক পম্পেও বলেন, “প্রযুক্তি হস্তা’ন্তর ও আ’রব আমি’রাতের সক্ষ’মতার চিন্তার বাইরে গিয়ে যে বিষয়টি সবচেয়ে গুরুত্ব পেয়েছে তা হলো ইস’রাই’ল এবং আ’মেরিকার কর্মকর্তারা বিশ্বাস করেন যে,

‘সংযুক্ত আরব আমিরাত নিরাপত্তার ব্যা’পারে তাদের ধারণাগুলো শেয়ার করবে। এটি খুবই গুরুত্বপূর্ণ।” তার এ সাক্ষাৎকার আজ (শুক্রবার) প্রকাশের কথা। গত জানুয়ারি মাসে ক্ষমতা গ্রহণের পর জো বাইডেনের প্রশাসন আমিরাতের সঙ্গে অ’স্ত্র বিক্রির চুক্তি অস্থা’য়ীভাবে স্থগিত রাখে।

ডোনাল্ড ট্রাম্প আমিরাতের কাছে ৫০টি এফ-৩৫ অ্যাড’ভান্সড জ’ঙ্গি’বি’মানসহ বিভিন্ন ধরনের অ’স্ত্র বি’ক্রির চুক্তি করেছিল তবে জো বাইডেন গত এপ্রিল মাসে মার্কিন কংগ্রেসকে জানিয়েছেন যে, তার প্রশাসন সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ওই চুক্তি বাস্ত’বায়নের পথে এগিয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *